আজকের খবরের ইতিহিাস :

আজকের খবর বা পত্রিকা

সংবাদ বা খবর বলতে কি বুঝায় :

সংবাদ বা খবর বলতে আমরা বিশেষ করে মুদ্রণজগৎ ও সম্প্রচার এর মাধ্যমে তৃতীয় পক্ষের মুখপাত্র হিসাবে গণমাধ্যমে প্রকাশিত যে কোন সময়ের ঘটনাপ্রবাহের একগুচ্ছ নির্বাচিত তথ্যের সমষ্টি যার মাধ্যমে যোগাযোগ প্রক্রিয়া সম্পন্ন হয়ে থাকে । বর্তমানে মুদ্রণজগৎ বাদ দিয়ে অনলাইনের মাধ্যমে সংবাদ প্রকাশ করা হয়ে থাকে ।

সকল সময়ের যে কোন তথ্য নিয়ে সংবাদ প্রকাশ করা যায় কিন্তু বিশেষ করে সমসাময়িক ঘটনা প্রবাহ যা মানুষের নিকট খুবই গুরুত্ববহন করে তা নিয়ে মূলত সংবাদ প্রকাশ করা হয়ে থাকে । সংবাদ বর্তমানে সংবাদপত্র, বেতার, টিভি, অনলাইন ইত্যাদি মাধ্যমে প্রকাশিত হয়ে থাকে । ,

আজকের খবর কি ভাবে সংগ্রহ করা হয় ?

আজকের খবর বিশেষ করে সংবাদ কর্মীদের মাধ্যমে সংগ্রহ করা হয়ে থাকে । এছাড়া এক গনমাধ্যম থেকে অন্য গণমাধ্যম সংগ্রহ করতে পারে । এছাড়া কিছু কিছু বিষয় বিভিন্ন প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য দ্বারা সংবাদ সংগ্রহ করা সম্ভব হয়ে থাকে ।

 সংবাদ বা আজকের খবর কি নিয়ে প্রকাশ করা হয় :

সংবাদ বা আজকের খবর পরিবেশনে সাধারণত সমসাময়িক সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয়, বিভিন্ন দেশের সরকার, রাজনীতি, শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ, আবহাওয়া, অর্থনীতি, সমাজনীতি, ব্যবসা-বাণিজ্য, ফ্যাশান, বিনোদন, ক্রীড়া, যুদ্ধ, এবং সমমায়িক বিষয়ের বিশ্লেষণ ধর্মী প্রকাশনা সমূহ প্রকাশ করা হয়ে থাকে । সরকারী ঘোষনা, বিরোধী দলীয় রাজনৈতিক বক্তাব, এছাড়া দেশের গুরুত্বপূর্ণ ব্যাক্তিদের যে কোন ধরনের অনুষ্ঠান, আচার-আচরন সংবাদ মাধ্যমে প্রকাশ পেয়ে থাকে । রাষ্ট্রীয় বিভিন্ন আইন প্রনয়ন প্রকাশ, বিশ্লেষন, গণস্বাস্থ্য এবং বিভিন্ন অপরাধ ও অপরাধী সম্পর্কে সংবাদপত্রের মাধ্যমে মানুষকে ধারণা প্রদান করা হয়ে থাকে ।সংবাদ পত্রের মাধ্যমে মানুষের আকাঙ্খা প্রকাশ পেয়ে থাকে এবং মানুষ সংবাদের মাধ্যমে একের সাথে অন্য এগুলো ভাগাভাগি করে নিতে পারে । বর্তমানে প্রযুক্তি বিষয়ক বিভিন্ন বিশ্লেষণধর্মী ও গুরুত্বপূর্ন বিষয় সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়ে থাকে ।

আজকের খবর প্রকাশের মাধ্যমগুলো :

বর্তমানে সংবাদ প্রকাশের অনেক মাধ্যম রয়েছে । সংবাদপত্র , ম্যগাজিন,, টিভি, রেডিও, অনলাইন নিউজ পোর্টাল এমনকি সোস্যাল বিভিন্ন ওয়েব সাইটের মাধ্যমে বিভিন্ন সংবাদ প্রকাশ পেয়ে থাকে । সোস্যাল মিডিয়ায় মানুষ নিজে নিজে সংবাদ পরিবেশনের সুয়োগ থাকায় বিভিন্ন মিথ্যা সংবাদ অনেক সময় প্রকাশ পেয়ে থাকে ।

আজকের খবর বা পত্রিকা ইতিহাসের সাক্ষী

আজকের খবর প্রকাশের ধারাবাহিক ইতিহাস :

পৃথিবীতে সংবাদপত্রের মাধ্যমে প্রথম সংবাদ প্রকাশিত হতো । সপ্তদশ শতকের শুরুর দিকে সংবাদ পত্রের সূচনা ঘটে । এর পূর্বে সংক্ষিপ্ত সরকারি ঘোষণা বা ইস্তেহার গুলো সরকারের অধীনস্ত শহরগুলো থেকে প্রকাশিত হতো । সর্বপ্রথম মিশর থেকে লিখিতভাবে সংবাদপত্র প্রকাশিত হয় । খ্রীষ্টপূর্ব-২৪০০ বছর পূর্বে ফারাও শাসন আমলে বর্তমান কালের জনপ্রিয় সংবাদ মাধ্যম কুরিয়ার সার্ভিসের আদলে রাজ্যের বিভিন্ন অঞ্চলে প্রসারনের উদ্দেশ্যে ডিক্রী বা আদেশনামা প্রচারের ব্যবস্থা করা হতো ।

প্রাচীন রোমে এক্ট্র ডিওরনা বা সরকারের তরফে জুলিয়াস সিজার কর্তৃক ঘোষিত ইস্তেহার জনগণের উদ্দশ্যে তৈরি করতেন । এগুলো ধাতব পদার্থ অথবা পাথরের সাহায্যে জনগণের সম্মুখে প্রচার করা হতো ।

চীনের সরকারশাসিত প্রথমদিকে সংবাদ শীট আকৃতিতে তৈরী হতো । এটি টিপাওনামে পরিচিত ছিল । দ্বিতীয় ও তৃতীয় শতাব্দীতে হ্যান রাজবংশের শেষদিককার সময়কাল আদালতের জন্য প্রচারের ব্যবস্থা করা হতো । ৭১৩ থেকে ৭৩৪ খ্রীষ্ট্রাব্দের মধ্যে ত্যাং বাজবংশের আমলে কাইয়ুন জা বাও নামে সরকারীভাবে সংবাদ প্রকাশ করা হয়েছিল । এটি সিল্কের উপর হস্তলিখিত ছিল । সরকারী কর্মীরাই এটি প্রচারের উদ্দেশ্যে পড়ার অনুমতি প্রাপ্ত ছিল । ১৫৭২ সালে মিং রাজত্বকালের শেষদিকে ব্যাক্তগতভাবে সংবাদ প্রকাশের অনুমতি পায় ।

ইউরোপে শুরুর দিকে আন্ত:সীমান্ত এলাকায় পারস্পরিক সম্পর্ক বৃদ্ধিকল্পে তথ্য বিনিময়ের মাধ্যম হিসাবে হস্তলিখিত সংবাদপত্র ব্যবহার হয়েছিল । ১৫৬৬ সালে ভেনিসে হাতে লেখা সংবাদ প্রচার করা হতো । চারটি কাগজ একসঙ্গে গোল করে পেঁচিয়ে পাঠকের কাছে পাঠানোর ব্যবস্থা করা হতো সপ্তায় । ইতালি ও ইউরোপের যুদ্ধ ও রাজনীতির খবর থাকত এসব কাগজের মধ্যে । ১৬০৯ সালে প্রথম ছাপা সংবাদপত্র বের হয় জার্মানি থেকে, জোহান ক্যারোলুসের উদ্যোগে। জার্মান ভাষায় প্রকাশিত রিলেশন নামের এই পত্রিকাটি ছিল সাপ্তাহিক। ইংরেজি ভাষার প্রথম সংবাদপত্র বের হয় আমস্টার্ডাম থেকে, ১৬২০ সালে। ফ্রান্সের প্রথম পত্রিকা বের হয় ১৬৩১ সালে । আমেরিকার প্রথম সংবাদপত্র বের হয় ১৬৯০ সালে। ভারতবর্ষের প্রথম সংবাদপত্র বেঙ্গল গেজেট। ১৭৮০ সালের জানুয়ারিতে জেমস অগাস্টাস হিকির সম্পাদনায় বের হয়। চার পাতার এই পত্রিকার আকার ছিল ১২ ইঞ্চি বাই ৮ ইঞ্চি। পতুর্গিজরাই প্রথম ভারতে মুদ্রণযন্ত্র নিয়ে আসে। ১৫৫৬ সালের ৬ সেপ্টেম্বর কাঠের তৈরি ছাপার যন্ত্র জাহাজ থেকে ভারতের পশ্চিম উপকূলের গোয়ায় নামানো হয়েছিল। ওই বছরেই নাকি সেখান থেকে বই ছাপা হয়ে বের হয়েছিল। কিন্তু সে বই কেউ চোখে দেখেনি। হুগলিতে প্রথম ছাপাখানা প্রতিষ্ঠা হয় ১৭৭৮ সালে।

মার্কিন যুক্তরাষ্ট্রে ঐতিহ্যগতভাবেই বড় বড় শহরে সকাল এবং বিকালে সংবাদপত্র প্রকাশিত হতো । প্রচার মাধ্যমের সম্প্রসারণ এবং সংবাদের ক্ষেত্র অনেক বড় হওয়ায় এবং বৃদ্ধি পাওয়ায় অধিকাংশ বিকালের সংবাদপত্রের প্রকাশনা বন্ধ হয়ে যায় । বাংলাদেশ সহ পৃথিবীর বিভিন্ন দেশে সকালে সংবাদ প্রকাশ হয়ে থাকে । বর্তমানে অনলাইন, টিভি, বেতার সহ বিভিন্ন সংবাদ মাধ্যম থাকার ফলে এখন মুহুর্তে সংবাদ মানুষের নিকট পোঁছে যায় । তারপরও বিভিন্ন কারনে  প্রিন্ট সংবাদপত্রের গুরুত্ব রয়েছে ।

 প্রথম প্রকাশিত সংবাদপত্র ও সংবাদ সংস্থা:

১৬০৫ সালে প্রকাশিত রিলেশন অলার ফর্নেমেন এ্যা্ন্ড গেডেনঙকুরডিগেন হিস্টোরিয়েনকে বিশ্বের প্রথম সংবাদপত্র হিসাবে স্বীকৃতি প্রদান করা হয় ।

পৃথিবীর প্রাচীনতম সংবাদ সংস্থা হিসোবে এজেন্সী ফ্রান্স – প্রেস বা এএফপি এর নাম সর্বজনস্বীকৃত । এটি ১৮৩৫ সালে ফরাসী অনুবাদক এবং বিজ্ঞাপনী সংস্থার এজেন্ট চার্লস – লুইস হাভাস কর্তৃক এজেন্সী হাভাস নামে প্রতষ্ঠিত হয় ।

প্রিন্ট সংবাদপত্রগুলো সকালে প্রকাশিত হওয়ার ফলে কম ক্ষতি হয় । মূলত সংবাদপত্রের গুণগত মান ও দৃষ্টিভঙ্গী  এতে ঠিক থাকে । সাধারণত সংবাদগুলো ৬ টি ডব্লিউর উপর ভিত্তি করে তৈরী হয় । ৬ টি ডব্লিউ হলো- হু, হুয়াট, হোয়েন, হোয়ার, হুয়াই এবং হাউ । এগুলোর প্রতি খেয়াল করে যে কোন বিষয়ের উপর সংবাদ তৈরি করা সম্ভব । এ শব্দগুলোর মাধ্যমে কোন সংবাদ অনুসন্ধান কার্যক্রম পরিচালনার পর আর কোন প্রশ্ন বাকী থাকে না । সংবাদপত্রে বিষয় ভিত্তিক পাতা থাকলেও প্রথম পাতায় সবচেয়ে গুরুত্বপূর্ণ সংবাদগুলো উপস্থাপন করা হয় । এর ফলে ব্যস্ত পাঠকগণ স্বল্প সময়ের মধ্যে গুরত্বপূর্ণ সংবাদগুলো সম্পর্কে অবগত হতে পারে ।

 বাংলাদেশের আজকের খবরের বা পত্রিকার ইতিহাস:

বাংলাদেশে বাংলা ও ইংরেজী দুটি ভাষায় পত্রিকা প্রকাশিত হয়ে থাকে । বাংলাদেশের প্রায় সকল পত্রিকায় বাংলা ভাষায় প্রকাশিত হয় । কয়েকটি পত্রিকা বাংল ও ইংরেজী দুটি ভাষায় প্রকাশিত হয় । বাংলাদেশে দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক ভিত্তিতে পত্রিকা প্রকাশিত হয়ে থাকে । বাংলাদেশের সকল জেলা শহর থেকে পত্রিকা প্রকাশিত হয়ে থাকে । আবার কোথায় কোথায় উপজেলা থেকে পত্রিকা প্রকাশিত হয়ে থাকে । বাংলাদেশে অনেক অনলাইন পত্রিকা প্রকাশিত হয় । এছাড়া ছাপানো পত্রিকাগুলো অনলাইন সংষ্করণ পাওয়া যায় ।

তথ্য মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ চলচ্ছিত্র ও প্রকাশনা অধিদপ্তরেরে নিবন্ধন শাখা থেকে সংবাদপত্রের নিবন্ধন প্রদান করা হয় । চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত ৩০ শে জুন ২০১৮ তারিখের হিসাব অনুযায়ী, বাংলাদেশে নিবন্ধত পত্র- পত্রিকার সংখ্যা ৩০৬১ টি  ( অনলাইন গনমাধ্যম এর অন্তর্ভূক্ত নয় ) যার মধ্যে ১২৬৮ টি ঢাকা থেকে এবং ১৭৯৩ টি অন্যান্য জেলা থেকে প্রকাশিত হয় । এর মধ্যে দৈনিক ১২১৩ টি , অর্ধ- সাপ্তহিক ৩ টি, সাপ্তাহিক ১১৮১ টি, পাক্ষিক ২১৩ টি, মাসিক৮১০ টি , দ্বি-মাসিক-৮ টি, ত্রৈ-মাসিক ২৮ টি, চর্তুমাসিক ১ টি, ষান্মাসিক ২টি এবং ১ টি পত্রিকা রয়েছে ।

বাংলা ভাষায় প্রকাশিত প্রধান সংবাদপত্রসমূহ

দৈনিক (প্রচলন অনুসারে)

সংবাদপত্রপ্রতিষ্ঠাকালমালিকানা/প্রকাশকসম্পাদকপ্রচলন
(জুন, ২০১৮)
ওয়েবসাইট
বাংলাদেশ প্রতিদিন১৬ই মার্চ ২০১০ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপনঈম নিজাম৫,৫৩,৩০০[][]ওয়েবসাইট
দৈনিক প্রথম আলো৪ঠা নভেম্বর ১৯৯৮[]মিডিয়া স্টার লিমিটেডমতিউর রহমান[]৫,০১,৮০০[][]ওয়েবসাইট
দৈনিক কালের কন্ঠ১০ই জানুয়ারি ২০১০ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপইমদাদুল হক মিলন২,৯০,২০০[][]ওয়েবসাইট
দৈনিক যুগান্তর১লা ফেব্রুয়ারি ১৯৯৯সালমা ইসলামসাইফুল আলম২,৯০,২০০[][]ওয়েবসাইট
দৈনিক ইত্তেফাক২৪শে ডিসেম্বর ১৯৫৩ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিমিটেডতাসমিমা হোসেন[][]২,৯০,২০০[][]ওয়েবসাইট
দৈনিক জনকণ্ঠ২১শে ফেব্রুয়ারি ১৯৯৩মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদমোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ২,৭৫,০০০[]ওয়েবসাইট
দৈনিক সমকাল৩১শে মে ২০০৫এ.কে. আজাদমুস্তাফিজ শফি২,৭১,০০০[]ওয়েবসাইট
দৈনিক আমাদের সময়২০০৩নিউ ভিশন লিমিটেডমোহাম্মদ গোলাম সারওয়ার২,৭০,০০০[]ওয়েবসাইট
দৈনিক ভোরের কাগজ১৫ই ফেব্রুয়ারি ১৯৯২[]সাবের হোসেন চৌধুরীশ্যামল দত্ত[]১,৬১,১৬০[]ওয়েবসাইট
দৈনিক মানবকণ্ঠ১৫ই অক্টোবর ২০১৩অনামিকা পাবলিকেশন্স লিমিটেডআবু বকর চৌধুরী১,৬১,১৫০[]ওয়েবসাইট
দৈনিক মানবজমিন১৫ই ফেব্রুয়ারি ১৯৯৭মাহবুবা চৌধুরীমতিউর রহমান চৌধুরী১,৬১,১০০[]ওয়েবসাইট
দৈনিক সংবাদ১৭ই মে ১৯৫১[]আলতামাশ কবিরখন্দকার মুনীরুজ্জামান১,২৭,০০০[]ওয়েবসাইট
দৈনিক ইনকিলাব৪ঠা জুন ১৯৮৬ইনকিলাব এন্টারপ্রাইজ এন্ড পাবলিকেশন্স লিমিটেডএ এম এম বাহাউদ্দীন১,২৫,৪৬০[]ওয়েবসাইট
যায়যায়দিন১৯৯৯যায়যায়দিন প্রকাশনা লিমিটেডসাঈদ হোসেন চৌধুরী১,১৬,০০০[]ওয়েবসাইট
দৈনিক নয়া দিগন্ত২৫শে অক্টোবর ২০০৪দিগন্ত মিডিয়া করপোরেশনআলমগীর মহিউদ্দিন৯০,৬৫০[]ওয়েবসাইট
দৈনিক আজাদী
(চট্টগ্রাম থেকে প্রকাশিত)
৫ই সেপ্টেম্বর ১৯৬০[১০]এমএ মালেকএমএ মালেক৫৬,০০০[]ওয়েবসাইট
দৈনিক জনতা১৫ই জুন ১৯৮৩রোমাক্স লিমিটেডআহ্সান উল্লাহ্৫০,১১০[]ওয়েবসাইট
দৈনিক পূর্বকোণ
(চট্টগ্রাম থেকে প্রকাশিত)
১০ই ফেব্রুয়ারি ১৯৮৬[১১]এমএ মালেকএমএ মালেক৫৫,০০০[]ওয়েবসাইট
দৈনিক সংগ্রাম১৭ই জানুয়ারি ১৯৭০[১২]বাংলাদেশ পাবলিকেশন লিমিটেডআবুল আসাদ৩২,০২০[]ওয়েবসাইট
আমাদের অর্থনীতি২০১১নাঈমুল ইসলাম খাননাসিমা খান মন্টিওয়েবসাইট
আলোকিত বাংলাদেশ২০১৩আলোকিত মিডিয়া লিমিটেডকাজী রফিকুল আলমওয়েবসাইট
দৈনিক সময়ের আলো২ মার্চ ২০১৯গাজী আহেমদ উল্লাহ- আমিন মোহাম্মদ গ্রুপকমলেশ রায় (ভারপ্রাপ্ত)৬০,০০০ওয়েবসাইট
দৈনিক বণিক বার্তা৭ জুন ২০১১বিজ বাংলা মিডিয়া লিমিটেডদেওয়ান হানিফ মাহমুদওয়েবসাইট

ইংরেজি ভাষায় প্রকাশিত প্রধান সংবাদপত্রসমূহ

দৈনিক (প্রচলন অনুসারে)

বাংলাদেশে মিডিয়া হিসেবে তালিকাভুক্ত ইংরেজি দৈনিক পত্রিকার সংখ্যা ৩৭টি।[] তার মধ্যে নিচে প্রচলন বা সার্কুলেশন অনুসারে উল্লেখযোগ্য কয়েকটি দেওয়া হয়েছে।

সংবাদপত্রপ্রতিষ্ঠাকালমালিকানা/প্রকাশকসম্পাদকপ্রচলন
(জুন, ২০১৮)
ওয়েবসাইট
দ্য ডেইলি স্টার১৪ই জানুয়ারি ১৯৯১[১৩]মাহফুজ আনাম[১৩]মাহফুজ আনাম[১৪][১৫]৪৪,৮১৪[]ওয়েবসাইট
দ্য ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস১৯৯৩ইন্টারন্যাশনাল পাবলিকেশন্স লিমিটেড (আইপিএল)শহীদুজ্জামান খান[১৬]৩৯,০১০[]ওয়েবসাইট
ডেইলি সান২৪শে অক্টোবর ২০১০ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপএনামুল হক চৌধুরী[১৭]৩৮,৮০০[]ওয়েবসাইট
দি এশিয়ান এজএক্সপ্রেস মিডিয়া লিমিটেডজেসমিন চৌধুরী৩৮,৮০০[]ওয়েবসাইট
দ্য ডেইলি অবজার্ভার১লা ফেব্রুয়ারি ২০১১[১৮]অবজার্ভার লিমিটেডইকবাল সোবহান চৌধুরী[১৮]৩৮,৭৫০[]ওয়েবসাইট
ঢাকা ট্রিবিউন১৯শে এপ্রিল ২০১৩২এ মিডিয়া লিমিটেডজাফর সোবহান[১৯]৩৮,৭০০[]ওয়েবসাইট
দ্য নিউ নেশনমইনুল হোসেনএএম মোফাজ্জল[২০]৩৮,৬৫০[]ওয়েবসাইট
নিউ এজজুন, ২০০৩[২১]মিডিয়া নিউ এজ লিমিটেডনুরুল কবির[২২][২৩]৩৮,৬০০[]ওয়েবসাইট
ইনডিপেনডেন্ট২৬শে মার্চ ১৯৯৫[২৪]ইনডিপেনডেন্ট পাবলিকেশন্স লিমিটেডএম শামসুর রহমান[২৩][২৫][২৫][২৬]৩৭,৮০০[]ওয়েবসাইট
দ্য নিউজ টুডেপ্রাইম মাল্টিমিডিয়া লিমিটেডমোসলেম উদ্দিন আহমেদ২৪,০১০[]ওয়েবসাইট
দ্য বাংলাদেশ টুডে২৬শে জানুয়ারি ২০০২জোবায়ের আলমজোবায়ের আলম২২,৫০০[]ওয়েবসাইট
দ্য আওয়ার টাইম২০১২নাঈমুল ইসলাম খাননাঈমুল ইসলাম খান২১,৫০০[২৭]ওয়েবসাইট

অনলাইনে প্রকাশিত প্রধান সংবাদপত্রসমূহ

সংবাদপত্রপ্রতিষ্ঠাকালসম্পাদকওয়েবসাইট
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম২৩শে অক্টোবর ২০০৬[২৮]তৌফিক ইমরোজ খালিদীওয়েবসাইট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম১ জুলাই ২০১০আলমগীর হোসেনওয়েবসাইট
জাগোনিউজ২৪.কম১০ মে ২০১৪মহিউদ্দিন সরকার[২৯]ওয়েবসাইট
বাংলা ট্রিবিউন১৩ মে ২০১৪জুলফিকার রাসেল[৩০]ওয়েবসাইট
বিবিসি বাংলা১১ অক্টোবর ১৯৪১সাবির মুস্তফাওয়েবসাইট

সংবাদ সংস্থাসমূহ

১৯৭২ সালের পূর্বে বাংলাদেশে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ সংস্থাসমূহের স্থানীয় অফিস চালু ছিল। বাংলাদেশ স্বাধীন হওয়া পর প্রথম ১৯৭২ সালে পূর্ণাঙ্গ সংবাদ সংস্থা হিসেবে বাসস যাত্রা শুরু করে।

সংবাদ সংস্থাপ্রতিষ্ঠাকালধরনওয়েবসাইটমন্তব্য
বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)১লা জানুয়ারি ১৯৭২[৩১]জাতীয়ওয়েবসাইটএসোসিয়েটেড প্রেস অব পাকিস্তান (এপিপি)-এর ঢাকা ব্যুরো অফিসকে রূপান্তরের মাধ্যমে ১৯৭২ সালের ১লা জানুয়ারি সরকারি এই সংস্থাটি গঠিত হয়।[৩১]
ইউনাইটেড নিউজ অব বাংলাদেশ (ইউএনবি)১৯৮৮[৩১]বেসরকারিওয়েবসাইটবেসরকারিখাতে বাংলাদেশি এ সংবাদ সংস্থাটি ১৯৮৮ সালে চালু হয়।[৩১]

বন্ধ সংবাদপত্রসমূহ

সংবাদপত্রপ্রতিষ্ঠাকালমালিকানা/প্রকাশকসম্পাদক (সর্বশেষ)বন্ধের তারিখ
বেঙ্গল টাইমস১৮৭১[৩২]ইসি কেম্পইসি কেম্প[৩২]অজানা
দৈনিক আজাদ৩১শে অক্টোবর ১৯৩৬[৩৩]মোহাম্মদ আকরম খাঁ[৩৩]কামরুল আনাম খান১৯৯০[৩৩]
দ্য বাংলাদেশ অবজার্ভার১১ই মার্চ ১৯৪৯[৩৪][৩৫]ইকবাল সোবহান চৌধুরী৮ই জুন ২০১০[৩৬][৩৭]
দৈনিক গণকণ্ঠ১০ই জানুয়ারি ১৯৭২[৩৮]আল মাহমুদ১৮ই এপ্রিল ১৯৭৪
সাপ্তাহিক হককথা২৫শে ফেব্রুয়ারি ১৯৭২[৩৯]আবদুল হামিদ খান ভাসানীসৈয়দ ইরফানুল বারী[৩৯]
সাপ্তাহিক বিচিত্রা১৯৭২১৯৯৬
দৈনিক আজকের কাগজ১৯৯১কাজী শাহেদ আহেমদ২০শে সেপ্টেম্বর ২০০৭[৪০]
সাপ্তাহিক ২০০০১৯৯৮[৪১]ট্রান্সকম গ্রুপ[৪২]মঈনুল আহসান সাবের[৪১]২৯শে অক্টোবর ২০১৪[৪১][৪২]
দৈনিক আমার দেশ২০০৪হাশমত আলী[৪৩]মাহমুদুর রহমান[২২][২৩][৪৪]১১ই এপ্রিল ২০১৩[৪৫][৪৬]

তথ্য সূত্র: উইকিপিডিয়া

1 thought on “আজকের খবরের ইতিহিাস :”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *